Monday, February 14, 2022

মায়াবিনী -- মোঃ হেলাল উদ্দিন

 

 মায়াবিনী
অনেক দিন থেকেই ভাবছি
একটা কবিতা লিখবো, কিন্তু
কবিতার শিরোনাম, পটভূমি যে
খুঁজে পাচ্ছি না।
কেমন করে যে কবিতাটা লিখি
এর সমাধানও মিলছে না।
আচ্ছা, মায়াবিনী
কবিতায় কি শুধুই বাস্তবতা থাকে
না কি মনের কল্পনাও কবিতায় রুপ নেয়,
একবার ভেবে বলবে কি?
কোথায় যেন পড়েছিলাম কবিতাই জীবন
জীবনের নাম-ই কবিতা।
কথাটা কতোটুকু সত্য জানি না
জানতে চাইও না।
আমি জানি, আমার মনের ভাবনাই কবিতা
তা কারো জীবনের সাথে মিলে যেতে পারে
আবার মিলে যেতে নাও পারে এই পৃথিবীর
কোন ধরনের বাস্তবতার সাথে।


মায়াবিনী
আমি আশাবাদী মানুষ
আশাই আমাকে বাঁচিয়ে রেখেছে
পথ চলতে সাহায্য করছে নতুন পথে,
তবু মাঝে মাঝে হতাশার চাদর
আশার পথকে অবরুদ্ধ করতে চাচ্ছে,
আমাকে সামনে আগাতে বাধা দিচ্ছে,
আমি হতাশায় হাবুডুবু খাচ্ছি।
তবু আমি হারতে রাজি না।


মায়াবিনী
হার মানা নামের শব্দ আমার কাছে নাই
কবিতা আমি লিখবোই
শিরোনামহীন কবিতা, পটভূমিহীন কবিতা
তবু জীবনকে থামিয়ে রাখবো না
রাখতে পারবো না, রাখা সম্ভাবও না।
জীবন চলছে, পৃথিবী চলছে
সবকিছুই যেমন আছে, তেমনই থাকবে
বা পাল্টে যাবে অনেক কিছুই।
ভাঙ্গা গড়ার এই পৃথিবীর বুকে
আসবে যাবে এইতো নিয়ম
এই নিয়মের মাঝেই আমি রচনা করব
আমার জীবন।

মায়াবিনী 

-- মোঃ হেলাল উদ্দিন

১০/০৮/২০১৭

No comments:

Post a Comment