Friday, June 9, 2023

'গল্প হলেও স্বপ্ন' -- মোঃ হেলাল উদ্দিন

বাড়ি ভর্তি মেহমান। সবাই তাদের মেহমানদারি করাতে ব্যস্ত, কিন্তু তরু আর শশী মত্ত আছে তাদের গল্পের মাঝে। বলে রাখা ভালো এই তরু আর শশী হলো সদ্য বিবাহিত এক দম্পতি। তাই এদের গল্পের সময় আর অসময় নেই। আজও তেমনি গল্পের মাঝেই হঠাৎ শশী বলে উঠলো এই তরু, তুমি কি জানো আমি কে?
এই কথা শুনে তরু হাসতে লাগলো আর বললো জানবো না কেন? তুমিতো আমার শশী।
শশী এবার সিরিয়াসলি বললো, না তরু, না। আমি শশী না। শশীর আড়ালেও আমার একটা আলাদা পরিচয় আছে, যা অনেকেই জানে না, তুমি জানো না।
এবাব তরু সত্যিই অবাক হয়ে যায়। সে বিস্মিত চোখে শশীর কাছে জানতে চাই তার আসল পরিচয় কি? শশী আস্তে আস্তে বলতে শুরু করে তার জীবনের সত্যিটা।
আমার আসল নাম ঋতু ঘোষ। আমার বয়স যখন দশ বছরের মতো হবে, তখন রাগ করে বাড়ি থেকে পালিয়ে যাই। এখন যাদের মা বাবা বলে ডাকি, তারাই আমাকে আশ্রয় দেয়, লেখা-পড়া করায়, তাদের কারনেই আজ আমি প্রতিষ্ঠিত। এখন তাদের পরিচয় ই আমার বড় পরিচয়।
তরু অবাক দৃষ্টিতে তাকিয়ে আছে শশীর মুখের দিকে। এ কি বলছে শশী, এটা কি করে সম্ভব? এতো বড় সত্যিই কিভাবে গোপন রেখেছিল এতো দিন? এর কোন উত্তর খুজে পায় না তরু। তবুও তরু প্রশ্ন করে শশীকে, আচ্ছা তোমার আসল মা-বাবা কোন দিন কি তোমাকে খুজেনি?
শশী সাবলীল ভাষায় উত্তর দেয়, জানতাম মা আমাকে খুঁজতে মাঝে মাঝেই পাশের এলাকাতে, এমনকি পাশের বাড়ি পর্যন্ত আসত যদি আমার দেখা পায়, কিন্তু কখনো আমার দেখা পায়নি আর আমিও কখনো মায়ের সাথে দেখা করিনি।
একথা শুনে তরু আরো অবাক হয়ে যায় এবং শশীকে উদ্দেশ্য করে বলে উঠে, তুমিতো দেখি ছোট বেলা থেকেই অনেক পাষাণ, অনেক নিষ্ঠুর।
তরুর একথা শুনে শশী অট্ট হাসিতে ফেটে পরে আর তার হাসির শব্দে তরুর ঘুম ভেঙ্গে যায়, সে চোখ খুলে দেখে একি শশীতো দিব্যি ঘুমাচ্ছে। তরুর মনে বার বার প্রশ্ন এ কি দেখলো সে?? এটাই কি সত্যিই?? কি করে তা শশীকে জিজ্ঞাস করবে, এই ভাবতে ভাবতে তরু আবার ঘুমিয়ে পড়ে।
 
 
'গল্প হলেও স্বপ্ন' 

1 comment: