Sunday, April 10, 2022

গ্রীস্মের হৃদয় -- মোঃ হেলাল উদ্দিন

গ্রীস্মের শেষ বিকেল
পশ্চিম আকাশে সোনালী সূর্য
সাথে দক্ষিণের হিমেল হাওয়া
সারাদিনের তাপদহ ভুলিয়ে দিচ্ছে
কেউ কেউ তাই একটু ঘুমিয়ে নিচ্ছে
শান্তির ঘুম, ক্লান্তির ঘুম, যাই বলি না কেন।।
এমন বিকালে একটু ঘুম আসতেই পারে
একটু ক্লান্তি সারা দেহকে ছুয়ে যেতেই পারে
মুছিয়ে দিতে পারে সারাদিনের ঘাম
তাপদাহে সিক্ত শরীরকে একটু শীতল করতেই পারে।।
কিন্তু হৃদয়ে যদি তাপদাহ থাকে
তাকে কে শীতল করিবে
তাকে কে ঘুম পাড়াবে আর গান শুনাবে
দক্ষিণা বাতাস না-হয় শরীরকে শীতল করিল
মনকে শীতল করার উপায় কি
মনের ভিতরে কি আর প্রকৃতির হাওয়া স্পর্শ করে
মন কি আর তারে ছাড়া শীতল হতে পারে
জানি, পারে না আর পারবেও না
তবুও কেন এই মিছে ভাবনা
তবে কেন এই মিছে শান্তনা
কেন এই একা একা বসে থাকা।।
জানি না, আমি কিছুই জানি না
জানতেও চাই না কোনদিন, কোন ক্ষণেও।।
শুধু জানি, হ্যাঁ শুধু এটুকুই জানি
আমি এমন একটু বাতাস চাই
যে বাতাস আমার হৃদয় স্পর্শ করে যাবে
হৃদয়ে জমানো আগুন নিবিয়ে দিবে
একটু সুখ সাগরে হৃদয়কে ভাসিয়ে দিয়ে যাবে।।
আমি এমন ঝড়ো বাতাস চাই
যে আমাকে আবার নতুন করে সাজিয়ে দিবে।।
 ---------------------

 
গ্রীস্মের হৃদয় 

19/04/2017

No comments:

Post a Comment