Thursday, February 2, 2023

আমি কবি হতে চাই -- মোঃ হেলাল উদ্দিন

বহু দিনের শখ ছিল
একদিন আমি কবি হবো
তোমাকে আমার কবিতা বানাবো।
বহু দিনের শখ আমার
আমি কবি হবো
তুমি আমার কবিতা হবে।
আজো আমার শখ আছে
আমি কবি হবো
কিন্তু তোমাকে কি করে বানাবো কবিতা।
আমার যে কবিতা বানানোর ছন্দ নাই
আমার যে কবিতা লেখার ভাষা নাই
আমার যে সাহিত্য জ্ঞান নাই।
নাই, নাই, নাই
আমার কোন কিছুই নাই
আমার আমি বলতে কিছুই নাই।
কি করে তোমায় কবিতা বানাই
কি করে তোমায় ছন্দ দেই
কি করে তোমায় সাহিত্য রসে ডোবাই।
এতো কিছু নাই-এর মাঝেও
তোমাকেই আমার কবিতা বানাতে চাই
তোমাকে আমি আমার মতো করে সাজাতে চাই।
জানি আমার চাওয়া পূর্ণতার জন্য
আমাকে ছন্দ শিখতে হবে
আমাকে ভাষা জ্ঞান ঠিক করতে হবে
আমাকে সব সাহিত্য রসে ভেজাতে হবে।
জানি না আমি তা পারব কি-না
তবুও আমার শখটা পূর্ণ করতে চাই।
আমি চাই, সত্যি আমি চাই
তুমি, তুমিই আমার কবিতা হবে।
আমি আমার মনের মাধুরী দিয়ে
সেই কবিতায় ছন্দ দিব
ভাষা জ্ঞান যাই থাকুক না কেন
তোমায় নিয়েই সাহিত্য রসের সৃষ্টি করবো।
তুমি শুধু আমার পাশে থাকো
আমাকে তৈরি করতে সাহায্য করো
আমি কথা দিচ্ছি, হ্যাঁ আমি কথা দিচ্ছি
আমার বহু দিনের শখটা পূর্ণ করবো।
শুধু তুমি একটি বার আমার কবিতা হও
শুধু একটু ধৈর্য ধরো, শুধু একটু সময় দাও।
আমি তো আর রাতারাতি সব পারবো না
আমাকে একটু সময় দাও
আমি কবিতায় ছন্দ আনবো
ভাষা জ্ঞান বাড়িয়ে তুলবো
সাহিত্য রসের সৃষ্টি করবো।
আমি কবি হতে চাই
তোমাকে কবিতা বানাতে চাই।
আমার বহু দিনের শখ
আমি পূর্ণ করতে চাই
আমি কবি হতে চাই।।

 

 

আমি কবি হতে চাই 

-- মোঃ হেলাল উদ্দিন

No comments:

Post a Comment