Tuesday, December 6, 2022

কিংবদন্তীর কথা -- মোঃ হেলাল উদ্দিন

'আমি কিংবদন্তীর কথা বলছি'- লাইনটা শুনলেই হারিয়ে যেতে হয় বাঙালির ইতিহাস, ঐতিহ্য, পূর্বপুরুষের পরিচয়, পরাধীনতা, স্বাধীনতার আকাঙ্ক্ষা ইত্যাদির মাঝে। লাইনটা কবি আবু জাফর ওবায়দুল্লাহ'র অমর সৃষ্টি আমি কিংবদন্তীর কথা বলছি কবিতার শিরোনাম এবং এই নামেই প্রকাশিত হয়ে কবিতার বইটিও। যে বইটার১৯৯৫ সালে প্রথম প্রকাশিত হয়েছিলো এবং প্রকাশের পর থেকে এখন পর্যন্ত সমান জনপ্রিয়। বইটিতে মোট ৩৯ টি কবিতা রয়েছে এবং প্রতিটা কবিতাই অত্যন্ত সুন্দর, প্রতিটা কবিতায় আছে আলাদা আদালা আবেদন, নিবেদন, আছো মুক্তির সংগ্রাম, বর্ণনা হয়েছে পরাধীনতার কথা, নির্যাতনের কথা, আছে সাহস যোগানোর মতো দৃঢ়তা। কবিতা যে ইতিহাসের কথা বলে, কবিতা যে মুক্তির ডাক দেয়, কবিতা যে সাহস যোগাতে পারে তার প্রমাণ বইটিতে রয়েছে।
 
আমি শুধু একটা কবিতা নিয়েই দুইটি কথা বলি। ‘আমি কিংবদন্তির কথা বলছি’ কবিতায় কবি বাঙালি সত্তার অতীত ঐতিহ্যের সঙ্গে লড়াই, সংগ্রাম ও হার না মানা বীরত্বের জয়গান তুলে ধরেছেন। এ কবিতায় কবির মুক্তির অস্ত্র হচ্ছে ‘কবিতা’ নামক শব্দকল্প। কবি বাঙালির জাতীয় জীবনের মুক্তির আকাঙ্ক্ষা অতীত ইতিহাস থেকে বর্তমান পর্যন্ত ‘কবিতা’ নামক শব্দকল্পের মাধ্যমে প্রকাশ করেছেন। কবিতাটির শাব্দিক অর্থের চেয়ে ভাবার্থ মুক্তির আকাঙ্ক্ষা প্রকাশে বেশি কার্যকর। তাই কবির এই বইয়ের কবিতাগুলো সেভাবেই পড়তে হবে, বুঝতে হবে।
 
 
বইঃ আমি কিংবদন্তীর কথা বলছি
লেখকঃ আবু জাফর ওবায়দুল্লাহ
প্রকাশকঃ অনন্যা
মূল্যঃ ১৫০ টাকা।
 

22.11.2022

No comments:

Post a Comment