Sunday, April 23, 2023

'রাসূলুল্লাহ (সঃ) এর সুন্নাত ও আধুনিক বিজ্ঞান' বইয়ের কিছু কথা -- মোঃ হেলাল উদ্দিন

কোরআন, হাদিস, ইজমা ও কিয়াস এই চারটি মাধ্যমে ইসলামী জ্ঞান সম্পর্কে জানা যায় এবং ইসলামী সকল বিষয়ের বিধি-বিধান নিয়ে এই চারটি পর্যায়ে সকল সিদ্ধান্ত গৃহীত হয়।
 
'রাসূলুল্লাহ (সঃ) এর সুন্নাত ও আধুনিক বিজ্ঞান' তেমনি একটি বই। এখানে আমাদের দৈনন্দিন জীবনে যে সকল কাজকর্ম করে থাকি তাতে যে সকল সুন্নাত রয়েছে সে সম্পর্কে আলোকপাত করা হয়েছে। তিন খন্ডের বইটি একই মলাটে প্রকাশ করা হয়েছে। প্রথম খন্ডে জীবনের সকল পর্যায়ে, সকল বিষয়ে যা করা সমীচীন এবং যা বর্জনীয় সেই রকম সুন্নাত আমল সমূহের বর্ণনা দেয়া আছে। দ্বিতীয় খন্ডে কুরআনে বর্ণিত কতিয়প বিষয় যা বৈজ্ঞানিক ভাবেও প্রমাণিত এমন করণীয় ও বর্জনীয় বিষয় সম্পর্কে আলোচনা করা হয়েছে। তৃতীয় খন্ডে দৈনন্দিন মাসনুন দোয়া সমূহ আলোচনা করা হয়েছে।
 
রাসূলের সুন্নাত পালন নিয়ে বর্তমান সময়ের আলেম সমাজের মধ্য নানান ধরনের মত পার্থক্য রয়েছে। এই মত পার্থক্য দূর করতে বইটি তেমন সহায়ক হবে না, কারণ এখানে সকল সুন্নাতের বর্ণনা দিলেও রেফারেন্স তেমন বেশি দেয়া নেই। এছাড়াও বইটির নামের সাথে আধুনিক বিজ্ঞান লেখা থাকলেও সুন্নাতের সাথে বিজ্ঞানের সম্পর্কে সুন্দর ভাবে ব্যাখ্যা করেনি, এমন কি বেশির ভাগ ক্ষেত্রেই শুধু সুন্নাত সমূহ লেখা হয়েছে।
 
বইঃ রাসূলুল্লাহ (সঃ) এর সুন্নাত ও আধুনিক বিজ্ঞান
লেখকঃ হাফেজ মাওলানা মোহাম্মদ ইউসুফ
প্রকাশকঃ হোসাইনিয়া লাইব্রেরি
মূল্যঃ ৩৫০ টাকা।।
 
 
23/04/2022

No comments:

Post a Comment