Wednesday, February 14, 2024

সামাজিক গবেষণায় আইসিটি’র প্রয়োগ -- মোঃ হেলাল উদ্দিন

 

সামাজিক গবেষণায় আইসিটি’র প্রয়োগ

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার সামাজিক গবেষণায় অনেক প্রভাব ফেলে। তিনটি শ্রেনিতে ভাগ করে গবেষণায় আইসিটি’র প্রয়োগকে দেখা যায়। যেমন-

১. প্রাক-তথ্য বিশ্লেষণে আইসিটি

২. তথ্য বিশ্লেষণে আইসিটি

৩. উত্তর-তথ্য (Post-data) বিশ্লেষণে আইসিটি

১। প্রাক-তথ্য বিশ্লেষণে আইসিটি’র প্রয়োগের মধ্যে রয়েছে-

১. সাহিত্য অনুসন্ধানঃ লাইব্রেরিতে হাজার হাজার বইয়ের মধ্য থেকে প্রয়োজনীয় সাহিত্য অনুসন্ধান করা ক্লান্তিকর ও সীমিত ফলাফলের চেষ্টা। সেখানে ইন্টারনেটে সার্চ ইঞ্জিনের মাধ্যমে বই, নিবন্ধ, জার্নাল সহ প্রয়োজনীয় সকল কিছু সহজেই পাওয়া যায়। এক্ষেত্রে যে সকল এ্যাপ্লিকেশন ব্যবহার করে সাহিত্য অনুসন্ধান করা যায় তা হলো- Shodh Ganga, Google Scholar, Microsoft Academia Search, Mendeley, SSRN. এছাড়াও রয়েছে- AMS, Annual Reviews, ASME, Digital Collection, Cambridge Core, CAS, Cochrane Library, e-Book Academia Collection, EBSCO, Databases, IEEE Xplore, JSTOR, Springer Link ইত্যাদি।

২. বিষয়বস্তু অনুসন্ধানঃ সাহিত্য অনুসন্ধানে গবেষক সফ্ট কপি ব্যবহার করে আরো সহজে গবেষণা করতে পারে। অনলাইনে প্রযুক্তি ব্যবহার করে গবেষক সহজে অধ্যায় অনুসন্ধান করে এবং কম সময়ে উর্পযুক্ত পর্যালোচনা করতে পারে। বিশেষ করে গুণগত গবেষণায় এটা অত্যন্ত কার্যকরী একটা পদ্ধতি।

৩. সাহিত্য ট্রাকিংঃ অতীতে গবেষককৃত তৈরি করা সমস্ত সাহিত্য বা নির্দশনগুলোকে বাছাই করতে, শ্রেণিবদ্ধ করতে এবং সংরক্ষণ করতে তারা যে ফোল্ডারগুলো ব্যবহার করেছে বর্তমানে গবেষকরা মেন্ডেরির মতো সফটওয়্যার ব্যবহার করে সহজেই তা করতে পারেন। তবে কম্পিউটার ছাড়া এই কাজ করা কঠিন।

৪. তথ্য-উপাত্ত সংগ্রহঃ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার করে অনলাইনে জরিপের মাধ্যমে স্বল্প সময় ও খরচে খুব সহজে তথ্য-উপাত্ত সংগ্রহ করা যায়। তথ্য-উপাত্ত সংগ্রহের জন্য ব্যবহৃত দুইটি এ্যাপ্লিকেশন সফটওয়্যারের নাম হলো- Google Forms এবং Survey Mankey.

২। তথ্য বিশ্লেষণে আইসিটি’র প্রয়োগের মধ্যে রয়েছে-

১. পরিমাণগত তথ্য বিশ্লেষণঃ অনুসন্ধানমূলক ঘটনা বিশ্লেষণে, একাধিক প্রত্যাবৃত্তি (Multiple regression), টি-টেস্ট (T-Test), অনৈক্যবিশ্লেষণ (Analysis of Variance), ইত্যাদির ক্ষেত্রে গবেষক পরিমাণগত তথ্য বিশ্লেষণ পদ্ধতি ব্যবহার করেন। বর্তমানে আরো কতিপয় তথ্য বিশ্লেষণ কৌশল ব্যবহার করা হয়। যেমন- Path Analysis, Covariance Base Structural Equation Modeling SEM, Hierarchical Regression Analysis, Hierarchical Linear Modeling ইত্যাদি। এছাড়াও পরিমাণাত্মক তথ্য বিশ্লেষণে সহজে আরো যে এ্যাপ্লিকেশন সফ্টওয়্যার ব্যবহার করা হয় তার মধ্যে রয়েছে-

                                I.            Statistical Package for Social Science

                             II.            R (R foundation for statistical computing)

                           III.            MATLAB (The math work)

                          IV.            Microsoft Excel

                             V.            SAS (Statistical Analysis Software)

                          VI.            Graph Pad Prism

                        VII.            Minitab ইত্যাদি।

২. গুণাত্মক তথ্য বিশ্লেষণঃ গুণাত্মক তথ্য বিশ্লেষণের জন্য যে সকল পরিসংখ্যানগত সফ্টওয়্যার সমূহ ব্যবহার করা হয় তার মধ্যে রয়েছে-

                                I.            NVivo

                             II.            ATLAS.ti

                           III.            MAXQDA

                        IV.            SPSS Text Analysis

                           V.            Transan ইত্যাদি।

৩। উত্তর-তথ্য (Post-data) বিশ্লেষণে আইসিটি’র প্রয়োগের মধ্যে রয়েছে-

১. তথ্যসূত্র ও গ্রন্থপঞ্জি সংকলন। এক্ষেত্রে যে সকল সফ্টওয়্যার ব্যবহৃত হয় তা হলো- End Note, Zotero এবং Mendeley ইত্যাদি

২. প্রবন্ধ এবং থিসিস/ গবেষণামূলক আলোচনার যে অনলাইন প্লাটফর্ম রয়েছে তা হলো- Academia.edu Research Gate ইত্যাদি।

৩. চৌর্যবৃত্তি সনাক্তকরণে আইসিটি’র বড় অবদান রয়েছে। বর্তমানে বিভিন্ন সফ্টওয়্যারের মাধ্যমে চৌর্যবৃত্তি সনাক্তকরণ সহজ হয়েছে। এই সফ্টওয়্যারের মধ্যে রয়েছে- Grammarly, Article Checker, Turnitin, Dupli Checker ইত্যাদি।

৪. জার্নাল পান্ডুলিপি জমা দেয়ার ক্ষেত্রে এখন ওয়েব ভিত্তিক পান্ডুলিপি ব্যবস্থাপনা এবং পিয়ার রিভিউ সফ্টওয়্যার ব্যবহার করা হয়ে থাকে। যা সময় বাঁচায় এবং গুনগত মানকে উন্নত করে। এক্ষেত্রে ব্যবহৃত সফ্টওয়্যারগুলোর মধ্যে রয়েছে- Elsevier, Wiley, Saga Publication ইত্যাদি।

গবেষণার জন্য উল্লেখিত তথ্য ও যোগাযোগ প্রযুক্তির এ্যাপ্লিকেশন সফ্টওয়্যার ছাড়াও আরো বহু সফ্টওয়্যার রয়েছে যা একটি মান সম্মত গবেষণাপত্র তৈরির জন্য ব্যবহার করা যেতে পারে। সুতরাং বলা যেতে পারে, তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার গবেষণাকে আরো সহজ এবং মানসম্মত করতে সহায়ক ভূমিকা পালন করে থাকে।

সামাজিক গবেষণায় আইসিটি’র প্রয়োগ 

-- মোঃ হেলাল উদ্দিন

No comments:

Post a Comment