Monday, May 6, 2024

মূল্যবোধের ধারণা -- মোঃ হেলাল উদ্দিন

মূল্যবোধের ধারণা

যে চিন্তা-ভাবনা, লক্ষ্য-উদ্দেশ্য ও সংকল্প মানুষের সামগ্রিক আচার-ব্যবহার ও কর্মকান্ডকে নিয়ন্ত্রিত ও পরিচালিত করে, তাকেই আমরা সাধারণত মূল্যবোধ বলে থাকি। সমাজবিজ্ঞানীরা মূল্যবোধকে বিভিন্নভাবে সংজ্ঞায়িত করেছেনÑ
এম. ডবিøউ. পামফ্রে বলেন, ‘মূল্যবোধ হচ্ছে ব্যক্তি বা সামাজিক দলের অভিপ্রেত ব্যবহারের সুবিন্যস্ত প্রকাশ।’
স্টুয়ার্ট সি. ডড এর মতে, ‘সামাজিক মূল্যবোধ হলো সে সব রীতিনীতির সমষ্টি, যা ব্যক্তি সমাজের নিকট হতে আশা করে এবং সমাজ ব্যক্তির নিকট থেকে লাভ করে।’
সমাজবিজ্ঞানী স্কেফার বলেন, ‘ভালো বা মন্দ, ঠিক বা বেঠিক এবং কাঙ্খিত বা অনাকাঙ্খিত বিষয় সম্পর্কে সমাজের বিদ্যমান ধারণার নাম হলো মূল্যবোধ।’
ক্লাইড ক্লুখোন এর মেত, সামাজিক মূল্যবোধ হচ্ছে সেসব প্রকাশ্য ও অনুমেয় আচার-আচরণের ধারা যা ব্যক্তি ও সমাজের মৌলিক বৈশিষ্ট্য বলে স্বীকৃত।’
নিকোলাস রেসার বলেন, ‘সামাজিক মূল্যবোধ সেসব গুণাবলির, যা ব্যক্তি নিজের সহকর্মীদের মধ্যে দেখে খুশি হয় এবং নিজের সমাজ, জাতি, সংস্কৃতি
মোটকথা, মূল্যবোধ হচ্ছে শিষ্টাচার, সততা, ন্যায়পরায়ণতা, সহনশীলতা, সহমর্মিতাবোধ, শৃঙ্খলাবোধ, সৌজন্যবোধ প্রভৃতি মানবিক গুণাবলীর সমষ্টি।

মূল্যবোধের বৈশিষ্ট্য

সামাজিক মূল্যবোধের কতিপয় বৈশিষ্ট্য হলো-
    মূল্যবোধ হচ্ছে সামাজিক মাপকাঠি। এর মাধ্যমে মানুষের কর্মকান্ডের ভালো-মন্দ বিচার করা হয়।
    মূল্যবোধ সমাজের মানুষের মধ্যে যোগসূত্র ও সেতুবন্ধন স্থাপন করে ঐক্যসূত্রে আবদ্ধ করে।
    মূল্যবোধ এক প্রকার সামাজিক নৈতিকতা। এটা আইন নয়, এর বিরোধিতাও বেআইনি নয়।
    দেশ, জাতি, সমাজ ও প্রকৃতিভেদে মূল্যবোধ পরিবর্তন হয়।
    মূল্যবোধ নৈর্ব্যক্তিক। বর্তমানের অনেক মূল্যবোধ ভবিষ্যতে নাও থাকতে পারে। যেমন অতীতে অনেক কিছু বর্তমানে নেই।
    মূল্যবোধ বৈচিত্রময় ও আপেক্ষিক।

মূল্যবোধের শ্রেণিবিভাগ

সমাজে প্রচলিত মূল্যবোধ বিভিন্ন ধরনের হতে পারে। যার মধ্যে অন্যতম হলো-
 

সামাজিক মূল্যবোধ 

সামাজিক মূল্যবোধ হচ্ছে শিষ্টাচার, সততা, ন্যায়পরায়ণতা, সহনশীলতা, সহমর্মিতাবোধ, শৃঙ্খলাবোধ, সৌজন্যবোধ প্রভৃতি সুকুমার বৃত্তি বা গুণাবলির সমষ্টি।
নিকোলাস রেসার-এর মতে, ‘সামাজিক মূল্যবোধ হচ্ছে সেসব গুণাবলি যা ব্যক্তি নিজের সহকর্মীদের মধ্যে দেখে খুশি হয় এবং নিজের সমাজ, জাতি, সংস্কৃতি ও পরিবেশকে মূল্যবান মনে করে খুশি হয়।’
ক্লাইড ক্লখোন- এর মতে, ‘সামাজিক মূল্যবোধ হচ্ছে সেসব প্রকাশ্য ও অনুমেয় আচার-আচরণের ধারা যা ব্যক্তি ও সমাজের মৌলিক বৈশিষ্ট্য বলে স্বীকৃত।’
স্টুয়ার্ট সি. ডড- এর মতে, ‘সামাজিক মূল্যবোধ হলো সে সব রীতিনীতির সমষ্টি, যা ব্যক্তি সমাজের নিকট হতে আশা করে এবং যা সমাজ ব্যক্তির নিকট হতে লাভ করে।’
সুতরাং বলা যায়, যে সকল চিন্তাভাবনা, লক্ষ্য, উদ্দেশ্য ও সংকল্প মানুষের সামাজিক আচার-ব্যবহার ও কর্মকান্ডকে নিয়ন্ত্রিত ও পরিচালিত করে তার সমষ্টিকে সামাজিক মূল্যবোধ বলে।

রাজনৈতিক মূল্যবোধ 

রাজনৈতিক সততা, শিষ্টাচার ও সৌজন্যবোধ, রাজনৈতিক সহনশীলতা, রাজনৈতিক জবাবদিহিতার মানসিকতা, দায়িত্বশীলতার নীতি কার্যকর করা, পরমতসহিষ্ণুতা, সংখ্যাগরিষ্ঠের মতের প্রতি সংখ্যালঘিষ্ঠের শ্রদ্ধাজ্ঞাপন এবং তা বাস্তবায়নে সহযোগিতা প্রদান, সংখ্যালঘিষ্ঠের মতের প্রতি সংখ্যাগরিষ্ঠের সহিষ্ণু আচরণ, বিরোধী মতকে প্রচার ও প্রসারের সুযোগ প্রদান, বিরোধী দলকে রাজনৈতিক কর্মকান্ডে বাধা প্রদান না করা, নির্বাচনে জয়-পরাজয়কে মেনে নেয়া, আইনসভাকে কার্যকর হতে সাহায্য করা ইত্যাদি হলো রাজনৈতিক মূল্যবোধ।
মোটকথা হলো, যে চিন্তাভাবনা লক্ষ্য, উদ্দেশ্য ও সংকল্প মানুষের রাজনৈতিক আচার-ব্যবহার ও কর্মকান্ডকে নিয়ন্ত্রিত ও প্রভাবিত করে তার সমষ্টিকে রাজনৈতিক মূল্যবোধ বলে।

গণতান্ত্রিক মূল্যবোধ 

একটি গণতান্ত্রিক রাষ্ট্রে যেসব চিন্তাভাবনা, লক্ষ্য, উদ্দেশ্য ও সংকল্প মানুষের গণতান্ত্রিক আচার-ব্যবহার ও দৈনন্দিন কর্মকান্ডকে নিয়ন্ত্রিত ও পরিচালিত করে তাকে গণতান্ত্রিক মূল্যবোধ বলে। একটি গণতান্ত্রিক রাষ্ট্রের নাগরিকদেরকে অন্যের মতামত ও মনোভাবকে শ্রদ্ধা জানাতে হয়। গণতান্ত্রিক রাষ্ট্রের নাগরিককে দেশ ও জাতির বৃহত্তর স্বার্থে ক্ষুদ্র ব্যক্তিস্বার্থ, গোষ্ঠীস্বার্থ ও দলীয় স্বার্থকে বিসর্জন দিতে হয়। গঠনমূলক সমালোচনা করার অভ্যাস গড়ে তোলা এবং সমালোচনা সহ্য করার মানসিকতা ও সংযম গড়ে তুলতে হবে। শৃঙ্খলাবোধে বিশ্বাসী হতে হবে। দায়িত্ব, অধিকার ও কর্তব্য সচেতন হতে হবে। সরকারকে তাদের নীতি ও সিদ্ধান্তের জন্য দায়িত্বশীল ও জবাবদিহিমূলক আচরণ বা মানসিকতা গড়ে তুলতে হবে। হরতাল, জ্বালাও-পোড়াও নয়, বরং আইনসভায় বসে আলোচনার মাধ্যমে জাতীয় সব সমস্যার সমাধান খুঁজতে হবে।

ধর্মীয় মূল্যবোধ 

সকল ধর্মের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন, অপরের ধর্মমতকে সহ্য করা, অন্য ধর্মাবলম্বীদের ধর্মকর্মে বাধা না দেয়া, রাষ্ট্রীয়ভাবে কোনো ধর্মকে বিশেষ কোনো সুযোগ-সুবিধা প্রদান না করাই হলো ধর্মীয় মূল্যবোধ। মোটকথা, যে সব ধর্মীয় অনুশাসন, আচার-আচরণ ধর্মীয় কর্মকান্ডকে নিয়ন্ত্রণ করে তাকে ধর্মীয় মূল্যবোধ বলে।

সাংস্কৃতিক মূল্যবোধ 

যে সব চিন্তাভাবনা, লক্ষ্য, উদ্দেশ্য ও সংকল্প মানুষের সাংস্কৃতিক আচার-ব্যবহার ও কর্মকান্ডকে নিয়ন্ত্রিত ও পরিচালিত করে তাকে সাংস্কৃতিক মূল্যবোধ বলে। সমাজে বসবাসকারী মানুষের ভিন্ন ভিন্ন সাংস্কৃতিক বিশ্বাস, ধ্যান-ধারণা, আচার-ব্যবহার, কর্মকান্ড ও সংগঠন থাকতে পারে। সেগুলোর প্রতি সকলের শ্রদ্ধাবোধ থাকতে হবে। সংস্কৃতির নামে অপসংস্কৃতি চর্চা, আকাশ-সংস্কৃতির মন্দ দিকগুলোর ক্ষেত্রে রাষ্ট্র বাধ্যবাধকতা আরোপ করতে পারে। তবে দেশীয় সংস্কৃতির লালন-পালনে রাষ্ট্রের কোন ধরনের বাধা দেয়া উচিত নয়।

নৈতিক মূল্যবোধ 

সত্যকে সত্য বলা, মিথ্যাকে মিথ্যা বলা, অন্যায়কে অন্যায় বলা, অন্যায় কাজ থেকে নিজেকে বিরত রাখা এবং অন্যকে বিরত রাখতে পরামর্শ প্রদান করা, দুঃস্থ মানুষের পাশে দাঁড়ানো, বিপদগ্রস্ত মানুষের পাশে দাঁড়ানো, অসহায় ও ঋণগ্রস্ত মানুষকে ঋণমুক্ত হতে সাহায্য করাকে নৈতিক মূল্যবোধ বলা যেতে পারে।
মোটকথা, নৈতিক মূল্যবোধ হচ্ছে সেসব মনোভাব এবং আচরণ যা মানুষ সবসময় ভালো, কল্যাণকর ও অপরিহার্য বিবেচনা করে মানসিকভাবে তৃপ্তিবোধ করে। নীতি ও উচিত-অনুচিত বোধ হলো নৈতিক মূল্যবোধের উৎস। শিশু তার পরিবারেই সর্বপ্রথম নৈতিক মূল্যবোধের শিক্ষা পায়।

অর্থনৈতিক মূল্যবোধ 

মানুষের সামাজিক ও রাজনৈতিক জীবনের মতো রয়েছে অর্থনৈতিক জীবন। অর্থনৈতিক জীবনে তাকে কিছু কাজ-কর্ম করতে হয়, বিধি-নিষেধ, রীতি-নীতি ও আদর্শ মেনে চলতে হয়, যার সমষ্টিই হলো অর্থনৈতিক মূল্যবোধ।
আধ্যাত্মিক মূল্যবোধ (ঝঢ়রৎরঃঁধষ ঠধষঁবং)
মানুষের কিছু আধ্যাত্মিক বা আত্মিক মূল্যবোধ রয়েছে। আত্মিক মূল্যবোধ সহজাত। এজন্যই মানুষ ভালোভাবে, সৎভাবে বাঁচতে চায়, সৎ থাকতে চায় এবং সৎ মানুষকে পছন্দ করে, মিথ্যেবাদী ও অসৎ মানুষকে ঘৃণা করে, ভালো কাজ করতে পারলে মনে স্বস্তি ও তৃপ্তিবোধ করে।

আধুনিক মূল্যবোধ

পরিবর্তনশীল সমাজের সাথে সাথে মানুষের মূল্যবোধেরও পরিবর্তন ঘটে। এজন্যই অতীতের অনেক মূল্যবোধ এখন অর্থহীন। বাল্যবিবাহ, সতীদাহ প্রথা, সহমরণ প্রথা প্রচলিত ছিল, বিধবা বিবাহ নিষিদ্ধ ছিল। এগুলো বর্তমান সময়ে পরিবর্তন হয়েছে। এভাবেই সময়ের সাথে মূল্যবোধও পরিবর্তিত হয়ে থাকে।

 

মূল্যবোধের ধারণা -- মোঃ হেলাল উদ্দিন


No comments:

Post a Comment