Monday, April 29, 2024

নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসনে ভালো করবেন যেভাবে -- মোঃ হেলাল উদ্দিন

বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ২০০ নম্বরের মধ্যে ১০ নম্বর থাকে নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসন অংশে। একটু দ্বিধাগ্রস্ত হওয়ায় অনেকের মধ্যে এই অংশ বাদ দেওয়ার প্রবণতা লক্ষণীয়। কিন্তু একটু কৌশলী হলে এখান থেকে সহজে ৬/৭ নম্বর পাওয়া যায়, যা প্রিলিমিনারি পাসের জন্য অত্যন্ত সহায়ক ভূমিকা রাখতে পারে।

পিএসসি নির্ধারিত সিলেবাসের নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসন অংশে দেখা যায় মূল্যবোধ ও সুশাসনের সংজ্ঞা, উপাদান, পরস্পরের মধ্যে সম্পর্ক, সমাজ ও জাতীয় উন্নয়নের এর প্রভাব, সমাজ ও রাষ্ট্রে তা বাস্তবায়নের উপায়, আইন, নৈতিকতা এবং সংস্কৃতি ইত্যাদি বিষয় অন্তর্ভুক্ত রয়েছে। সিলেবাসের অধিকাংশ জুড়ে সুশাসন ও মূল্যবোধ সম্পর্কিত বিষয় থাকলেও এগুলোর সংজ্ঞা, উপাদান, উৎস, প্রকারভেদ থেকেই বেশি প্রশ্ন হয়ে থাকে। সমাজ ও জাতীয় উন্নয়নে নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসন প্রভাব, অনুপস্থিতিতে প্রভাব থেকে যে সকল প্রশ্ন আসে তার উত্তর সাধারণ ধারণা থেকে করা যায়। এছাড়া আইন, নৈতিকতা, সংস্কৃতি অংশ থেকে সাধারণ প্রশ্নগুলো ভালো করে পড়লে ২-৩ নম্বর পাওয়া সম্ভব। মোটকথা, নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসন অংশে ভালো নম্বর পেতে পরীক্ষার্থীকে যে সকল বিষয়ের প্রতি নজর দিতে হবে তার মধ্যে অন্যতম হলো-

        বিগত বিসিএস-এ নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসন অংশ থেকে আসা প্রশ্নসমূহ ব্যাখ্যাসহ ভালো করে পড়লে ৩ থেকে ৪ নম্বর পাওয়া সম্ভব। তাই বিগত বছরের প্রশ্নগুলো অবশ্যই ব্যাখ্যাসহ পড়ে পরীক্ষার হলে যেতে হবে।

        প্রশ্নের অপশনে যখন নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসন তিনটি দেওয়া থাকে, তখন দ্বিধায় পড়ে যেতে হয়। এই সকল ক্ষেত্রে কনফিউশন এড়ানোর জন্য প্রস্তুতি নেওয়ার সময় এই ধরনের প্রশ্নসমূহ আলাদা করে একসঙ্গে নোট করে তা বিশ্লেষণ সহকারে পড়তে হবে।

        প্রশ্নে বিভিন্ন বইয়ের লেখক, বিভিন্ন লেখকের সংজ্ঞা উল্লেখ করে তার নাম জানতে চাওয়া হয়। এই ধরনের প্রশ্নসমূহের উত্তর মনে রাখতে বিশেষ কৌশল অবলম্বন করে পড়তে হবে যাতে করে কখনও ভুল না হয়। এক্ষেত্রে সংজ্ঞার মূলশব্দের (Key word) সাথে তার লেখকের নাম মিল করে পড়া যেতে পারে।

        নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসনের বিভিন্ন উপাদান, বৈশিষ্ট্য এবং প্রকারভেদের পার্থক্য ভালো করে পড়ে নিতে হবে। দেখা যায়, প্রশ্ন আসে প্রধান উপাদান কোনটি? যার উত্তর বিভিন্ন গাইড বইতে বিভিন্ন হতে পারে যা দেখে দ্বিধায় পড়ে যেতে হয়। তাই এই ধরনের প্রশ্নের সঠিক উত্তরের জন্য বোর্ডের বইকে প্রাধান্য দিতে হবে।

        সুশাসনের বিভিন্ন উপাদান সংখ্যা বিভিন্ন প্রতিষ্ঠান ও সংস্থা  ভিন্ন ভিন্ন বলেছে। এগুলো মনে রাখার জন্য WB, IMF, UNDP- এমন শব্দের সাথে উপাদান সংখ্যা এবং সাল একত্রে নোট করে বারবার পড়লে সহজে মনে রাখা যাবে।

        নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসনের একাধিক বই না পড়ে ভালো মানের একটি বই শুরু থেকে শেষ পর্যন্ত বারবার পড়তে হবে। সাথে একাদশ-দ্বাদশ শ্রেণির পৌরনীতি ও সুশাসন প্রথম পত্র বোর্ড বইটি দেখতে হবে।

সর্বোপরি, নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসনের অংশসহ বিসিএস প্রিলিমিনারিতে ভালো করার জন্য ধারাবাহিকতা রক্ষা করে নিয়মিত রুটিন অনুযায়ী পড়ার কোন বিকল্প নেই। নিয়মিত লেখাপড়ার মাধ্যমে কঠিন বিষয়ও এক সময় সহজ হয়ে যায় এবং সফলতা লাভ করা যায়। আর নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসন অংশের সুন্দর ও গোছালো প্রস্তুতির জন্য গবেষণালব্ধ বই হিসাবে রচিত হলো ‘নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসন’ বইটি। আশাকরি এর মাধ্যমে নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসনের ১০ নম্বরের প্রস্তুতির ক্ষেত্রে শতভাগ সফলতা পাবেন। সবার জন্য শুভকামনা।

 


নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসনে ভালো করবেন যেভাবে 

-- মোঃ হেলাল উদ্দিন

No comments:

Post a Comment